পেট্রোল ইঞ্জিন ও ডিজেল ইঞ্জিনের মধ্যে পার্থক্য ।
(1) পেট্রোল ইঞ্জিনের ক্ষেত্রে , Air এবং Petrol এর মিশ্রনটিকে Cylinder -এ প্রবেশ করে এবং Compressed -করা হয় । যেখানে , Diesel engine - এর ক্ষেত্রে , শুধুমাত্র air - কেই Compressed করা হয় ।(2) Petrol engine - এর ক্ষেত্রে ব্যবহৃত Compression Ratio - টি 9:1 থেকে 11:1 - এর মধ্যে রাখা হয় । অপরদিকে Diesel Engine এর ক্ষেত্রে Compression Ratio - টি 15:1 থেকে 24:1 এর মধ্যে রাখা হয় । Diesel Engine -এ Fuel Save হয় । এক্ষেত্রে Petrol Engine - এর থেকে 30 % থেকে 40 % তেলের খরচা বাচে (Fuel Consumption Per Horse Power Out-Put) । অত্যাধুনিক নির্মিত Diesel Engine - এর ক্ষেত্রে, তুলনীয় Size - এর Petrol Engine -এর তুলনায় অর্ধেক Fuel Consumption দাবী করা হয় ।
(3) Diesel Engine - এর Air Supply Passage - এর ক্ষেত্রে কোন Throttle Valve - থাকে না । Higher Volumetric Efficiency - তে এটি চালিত হয় যাতে খরচা কম হয় । যাইহোক , Modern Petrol Engine - এ Fuel Injection ব্যবহার করাতে এই অসুবিধায় দুর করা গেছে ।
(4) C.I Engine - এ ব্যবহৃত Diesel Fuel - খুবই সস্তা এবং কম উদ্বায়ী । এটি রীতিমতো Running Cost - এ যথেষ্ট খরচ বাসায় । অগ্নিকাণ্ড সম্ভাবনাও অপেক্ষাকৃত কম ।
(5) পেট্রোল ইঞ্জিনের গুরুত্বপূর্ণ উপাদান, যেমন - Carburettor , Spark Plug এবং Complete Ignition System , Diesel Engine - এর ক্ষেত্রে ব্যবহৃত হয় না । Fuel Injection System - এর বদলে , একটা Injection Pump নিযুক্ত করা হয় । অভিজ্ঞতায় দেখা গেছে C.I Engine - এর Injection System টি S.I Engine এর Carburettor এবং Ignition System এর থেকে বেশী কার্যকর বা বিশ্বাসযোগ্য । যা হোক , ইদানিং Petrol Engine - এর ক্ষেত্রেও Fuel Injection System ব্যবহার করা হচ্ছে , যা Carburettor - এর ব্যবহার কে অপ্রচলিত করে ।
(6) ডিজেল ইঞ্জিনের গতিসম্পন্নতা এবং শক্তসমর্থ গঠনের জন্য , ব্যবহারাদির ফলে ক্ষয় কম হয় এবং Overhaul - এর মাঝে অন্তরটা বেড়ে যায় ।
(7) Diesel Engine - এর উচ্চ Combustion Efficiency - এর জন্য কার্বন মনোক্সাইড এবং হাইড্রোকার্বনের নির্গমন পরিমাণ কম হয় । তাই সাধারণত , এক্ষেত্রে কোন বিশেষ Emission Control Device - লাগানোর প্রয়োজন নেই ।
(8)efficiency - petrol-26%, diesel-40%
0 comments:
Post a Comment